ই-কমার্স ব্যবসার জন্য নিজের ভাষায় লিখার অভ্যাস থাকা অনেক জরুরী

আমাদের প্রধান টার্গেট হল ফেসবুক পেজের মাধ্যমে ব্যবসা করা। যদিও ডোমেইন হোস্টিং নিয়ে আমরা একটা ওয়েবসাইট বানাতে পারব। ওয়েবসাইটের মাধ্যমে অর্ডার নেয়া যাবে। এটাকেই ই কমার্স ওয়েবসাইট বলে।
আপনি ফেসবুকের মাধ্যমে করেন আর ওয়েবসাইট দিয়েই বিক্রি করেন, নিজে লিখার অভ্যাস করেন। এটা অনেক অনেক কাজে দিবে।
🍁 বাংলা লিখার অভ্যাস থাকা অনেক জরুরী। কেন লিখবেন , সেটা বুঝিয়ে বলছি। আপনি ধরুন বুতিকের জামা নিয়ে কাজ করছেন। স্বাভাবিক ভাবেই আপনার যদি লিখার অভ্যাস না থাকে, আপনার ফেসবুক পেজে আপডেট রাখতেই কষ্ট হবে।
কি লিখবেন, বুঝে উঠতে পারবেন না। মাথায় আইডিয়া আসবে না। অন্য কোন রাইটার কে দিয়ে লিখাতে হবে। আর সেইখেত্রেও অনেক খরচ। ভালো একটা এমাউন্ট এর টাকা আপনাকে খরচ করতে হবে রাইটার এর পেছনে।
🍁 কিন্তু আপনার যদি নিজে লিখার অভ্যাস থাকে, আপনি আপনার পন্য সম্পর্কে নিজেই পেজে লিখতে পারবেন। চাইলে আপনার ইকমার্স সাইটেও আপনি লিখতে পারবেন। এতে করে খরচ কমবে, তাছাড়া সবচে বড় যে সুবিধা আপনি পাবেন, সেটি হল, আপনি আপনার পন্য সম্পর্কে অন্যদের চাইতে ভালো বুঝাতে পারবেন কাস্টমার বা ক্রেতাকে।
🍁 ব্যবসা বলেন বা যে কাজ বলেন, নিজের ভাষায় লিখার দক্ষতা থাকার খুব দরকার, খুব। এটা আমি নিজেই এখন বুঝছি। এই গ্রুপে লিখতে লিখতে অভ্যাস হয়ে গেছে আলহামদুলিল্লাহ। এখন এক বসাতে ২ হাজার শব্দ লিখতেও ক্লান্ত লাগে না।
🍁প্রথমে একটু কষ্ট হবে লিখতে। কিন্তু শুরু করুন। গ্রুপে পোস্ট দেওয়ার আগে ভালো ভাবে পড়ে বুঝে নিয়ে তারপর পোস্ট করবেন। এখন গুগল আছে, ইউটিউব আছে, কোন তথ্য আপনার গোপন থাকবে না। আপনি সাড়া জীবন বসে পরলেও শেষ করতে পারবেন না।
🍁এছাড়া গ্রুপের পোস্ট গুলি পড়ুন। রাজিব ভাই ডেইলি ১০০ টা পোস্ট করে পড়তে বলেছে। অন্তত ২০ টা পোস্ট পড়েন। পড়লে আপনার লিখতে সুবিধা হবে।

Leave a Comment

error: Content is protected !!