ফেসবুকের সাম্প্রতিক আপডেট এবং কনটেন্ট নিয়ে আমাদের করণীয় কিছু বিষয়

আমরা সবাই ফেসবুক আপডেটের কথা বেশ কিছু দিন ধরে শুনে যাচ্ছি। ফেসবুক তাদের কোয়ালিটি ধরে রাখার জন্য সারা বিশ্বব্যাপী এই আপডেট দিয়েছে। এই আপডেটের পড়ে কেউ ক্ষতিগ্রস্ত হয়েছে, কেউ লাভবান হয়েছে।
যারা শুরু থেকেই তাদের ফেসবুক পেজে ভালো মানের পোস্ট দিয়েছে, ডোমেইন নিয়ে পার্সনাল ভাবে ব্রান্ডিং করেছে, সেই সব পেজের এই আপডেটের পড়ে কোন ক্ষতি হয় নি।
ক্ষতি হয়েছে তাদের, যারা কোন রকমে পেজ খুলে বুস্টিং এ নজর দিয়েছে, যেখানে তাদের পেজে ভালো মানের কোন কনটেন্ট দেয়া হয় নি। বুস্টিং এভাবে করার কারনে ফেসবুক সেই সব লো কোয়ালিটি পেজকে একদম ব্লক করে দিয়েছে বলা যায়, যাতে করে আর বুস্টিং না করা যায়।
নতুন আপডেটে ফেসবুক খুব বেশী জোর দিয়েছে কাস্টমারের কাজে লাগে, এমন কনটেন্টে। এছাড়া ভালো মানের কোয়ালিটি ছবির উপর ফেসবুক জোর দিয়েছে। এটা তারা নিজেরাই বলেছে এবং স্বীকার করেছে।

👁‍🗨👁‍🗨👁‍🗨 আপনি এখন কি করবেন?

💥 বুস্ট বা অন্য কোন প্রোমোশন এর চিন্তা এখন বাদ দিয়ে পেজে প্রতিদিন কনটেন্ট এ জোর দিন। এটা ছাড়া আপনি কিছুই করতে পারবেন না। সময় নিয়ে ডেইলি ২/৩ টা কনটেন্ট দিন নিজের ভাষায়। এতে করে ফেসবুকের কাছে আপনার স্কোর ভালো হবে।
আমি পার্সোনাল ভাবে যে সব ক্লায়েন্টদের কাজ করি, আপুদের কাজ করি, সবাইকে জোর দিচ্ছি কনটেন্ট লিখাতে। এটা যে শুধু আমি বলছি তা কিন্তু না। Razib ভাই এটা বেশ কিছু দিন বলেছেন, সেলস পোস্ট না দিয়ে আগে কনটেন্টে জোর দিতে। কারন পেজে কাস্টমার দেখে আকৃষ্ট হবে শুধু কনটেন্ট দেখে। আপনার কনটেন্ট দেখেই সে বা তিনি পন্য কিনতে উৎসাহ পাবেন। এখন কনটেন্ট বা পোস্ট যদি আপনি না দেন, তাহলে আপনি বলতে গেলে অনেক সুযোগ হারাচ্ছেন।
💥 যারা ভালো লিখতে পারেন না, তারা যেটা করতে পারেন, সেটা হচ্ছে পণ্যের বেশী করে ছবি তুলুন ভালো ভাবে। প্রতি তা ছবি হবে ভিন্ন। পণ্যের ছবির সাথে ১/২ লাইনের তথ্য তুলে ধরুন। বেশী ছবি পোস্ট করলেও ফেসবুক আপনাকে গুরুত্ব দিবে। কিন্তু ছবি হতে হবে ভালো মানের।
গতকাল লাইভ ভিডিওতে নিগার ফাতেমা আপু এবং Trina আপুর কথা আমি খুব ভালো ভাবে শুনেছি। আগে ডোমেইন নিয়ে, ওয়েবসাইট করে, তারপর ফেসবুক পেজ খুলা নিয়ম।
কাস্টমার যদি দেখে আপনার ওয়েবসাইট আছে, তখন আপনার থেকে কিনতে এমনিতেই আগ্রহবোধ করবে। কিন্তু আপনার পেজে কনটেন্ট নেই, পোস্ট নেই, ভালো ছবি নেই, এভাবে আসলে এটাকে প্রফেশনাল বিজনেস বলা যাবে না।
ব্যবসার সঠিক পরিকল্পনা নিয়ে Trina আপু কাল বেশ কিছু মুল্যবান কথা বলেছেন। পরিকল্পনা করে তারপর কি কি করতে হবে, সেটা ভেবে তারপর ব্যবসা শুরু করুন। শুধু ফেসবুক পেজ খুলে সেলস পোস্ট দিলে আসলে আপনি সময় নষ্ট করছেন।

Leave a Comment

error: Content is protected !!