কিভাবে আপনার ব্যবসা বড় করবেন?

🚩🚩কিভাবে আপনার ব্যবসা বড় করবেন?

ব্যবসা বড় করার ৮ টি গেরান্টেড উপায় জেনে নিন


চাইলেই হয়ত একটা ব্যবসা শুরু করে দেয়া যায়। সেটা এক দিক থেকে ভালো। কারন আপনি শুরু টা করেছেন। অন্য অনেকে ভয়ে শুরুই করতে পারে নি। আপনি তাদের থেকে এগিয়ে আছেন অনেক।
এখন আপনার জন্য দ্বিতীয় যে চ্যালেঞ্জ , সেটা হল ব্যবসাকে টিকিয়ে রাখা, এর পড়ে বড় করা। ব্যবসা বড় করা অনেক কষ্টের একটা ব্যাপার। সময়সাপেক্ষ ও বটে। তাহলে চলুন দেখে নেই, কোন কোন পদ্ধতি ফলো করে আমরা আমাদের ব্যবসা বড় করতে পারি।


🍁ধৈর্য লাগবে। রাতারাতি ব্যবসা দাঁড়ায় না। কাজেই সেইভাবে সব কিছু ভেবে নিয়ে প্ল্যান করে, মন টা স্থির করে লেগে থাকতে হবে। আজ কে সেল আসলো না বলে কাল যে আসবে না, আপনি কিভাবে বুঝলেন, তাই না? কাল ও আরও ভালো কিছু আসতে পারে। এই জন্য ধৈর্য ধরে লেগে থাকতে হবে। বলতে পারেন, মাটি কামড়ে পড়ে থাকবেন। তাহলে এভাবে কাজ করে গেলে অবস্থার উন্নতি হবে।

🍁প্রতিদিন ব্যবসায় নতুন কিছু শেখা এবং ব্যবসায় কাজে লাগানো। আপনি যদি প্রতিদিন পড়েন, নতুন কিছু ইউনিক আইডিয়া আপনার মাথায় চলে আসবে। সেগুলি আপনি যদি ব্যবসায় কাজে লাগাতে পারেন, তাহলে ব্যবসার ভিত টা অনেক শক্ত হবে। ঝরে পড়তে হবে না। সেই জন্য সৃজনশীলতা বাড়াতে হলে আপনাকে প্রতিদিন নতুন কিছু নিয়ে শিখতে হবে।

🍁কারা আপনার পন্য কিনবে, কারা আপনার কাস্টমার হবে, সেটা ঠিক করেন। আপনার পন্য যদি থ্রি পিস হয়, সেটা পুরুষ রা কিনলেও হয়ত খুব কম। আপনার টার্গেট ঠিক করতে হবে যে, নারীদের কাছে কি কি উপায়ে পৌঁছাতে পারেন। আপনি ফেসবুকে তাদের টার্গেট করতে পারেন, পেইজের বিজ্ঞাপন দিয়ে টার্গেট করতে পারেন। ইউটিউবে ভিডিও বানিয়েও আপনার পন্য এর প্রচারণা চালাতে পারেন। আপনি ঠিক করবেন কোন টা আপনার জন্য ভালো।

🍁খুব ভালো কাস্টমার সার্ভিস দিন। এতে করে আপনার কাস্টমার একটু দেরিতে বাড়লেও তারা কিন্তু সব সময় আপনার থেকেই কিনতে চাইবে। কাজেই কষ্ট হলেও ভালো ভাবে কাস্টমার কে সার্ভিস দিন। এতে আপনার ব্যবসা দাঁড়িয়ে যেতে বাধ্য। একজন কাস্টমার যদি সন্তুষ্ট হয়, তাহলে তার কথাতে আরও ৫ জন আপনার কাছে এসে কিনতে চাইবে।


🍁নিয়মিত কাস্টমারদের কে বেশি মুল্য দিন। যারা সব সময় আপনার থেকে কিনে, তাদের একটু বেশি সার্ভিস দিন। এটা হতে পারে, কিছু দাম কম রেখে, বা একই দামে অতিরিক্ত কোন সেবা দিয়ে। এতে করে আপনার ব্যবসার ঈ লাভ।


🍁সোশ্যাল মিডিয়া বা ফেসবুক পেজ, গ্রুপে এক্টিভ থাকার চেষ্টা করুন। যত কষ্ট হোক, আপনি এটা করুন। এখন আপনি কষ্ট করছেন, ৬ মাস পর আর এভাবে খাটা লাগবে না। বিশ্বাস করুন এটা। আপনি যদি ফেসবুকে এক্টিভ থাকতে পারেন, আপনার ব্যবসা ভালো ভাবে আগাবে।

🍁নেটওয়ার্কিং বাড়ান। সবার সাথে পরিচিত হতে চেষ্টা করুন, সবার সাথে। তবে সবার আগে আপনার পন্য নিয়ে আরও যারা কাজ করেন, তাদের সাথে পরিচয় বাড়ান। এটা ভীষণ কাজে দেয়, ভীষণ। কাউকে প্রতিযোগী ভেবে চুপ করে থাকবেন না। মিশুন। নিজের দক্ষতা তাদেরকে জানান, তারা কিভাবে কাজ করে দেখুন, জেনে নিন। এতে আপনি অনেক আগাবেন।

🍁নতুন ইনকাম এর সোর্স বের করুন। আপনার পন্য নিয়ে তো আপনি কাজ করছেন ঈ। এর সাথে সাথে অন্য পন নিয়ে কাজ করার চিন্তা করুন পাশাপাশি। ব্যবসায় কয়েকটা ইনকাম সোর্স লাগে। তাহলে একটাতে সেল বেশি না হলেও অন্য গুলি দিয়ে সেল করে ব্যবসা বড় করা যায়।
আশা করি, আমরা সবাই এই দিক গুলি মাথায় রেখে কাজ করে যাবো। নিজেদের ব্যবসা শুধু উপরের দিকে তুলে নিব 🙂

Leave a Comment

error: Content is protected !!