উদ্যোক্তাদের বিক্রি বাড়াবার কিছু পরীক্ষিত উপায়

উদ্যোক্তাদের টিকে থাকার জন্য সেলস বা বিক্রি অনেক জরুরী। বিক্রি ছাড়া আমরা যত ভালো প্রোডাক্ট নিয়েই কাজ করি, বেশি দিন টিকতে পারব না।
বড় বড় কোম্পানিদের দিকে যদি আমরা লক্ষ্য করি, তাদের প্রতি সপ্তাহে/ মাসে একটা টার্গেট থাকে, এত গুলি প্রোডাক্ট বিক্রি করবে। এবং সে অনুযায়ী তারা সেলস ডিপার্টমেন্ট এর কর্মীদের দিক নির্দেশনা দিয়ে থাকে।
একই কথা উদ্যোক্তাদের ক্ষেত্রেও। যারা কেবল শুরু করেছেন, তাদের জন্য না। , আমি বলছি, আপনি যদি ৬ মাস ধরে কাজ করেন, তাহলে এই পোস্ট আপনার জন্য। আমি ধরে নিচ্ছি আপনি মাসে কিছু বিক্রি করেন। সেলস করছেন বা কিছু অর্ডার পাচ্ছেন। এখন আপনি কিভাবে সেলস বা অর্ডার বাড়াবেন, সেটা নিয়েই আলোচনা করছি।
🍀🍀 বিক্রি বাড়ানোর কিছু পরীক্ষিত উপায়
🍁 পন্য এর সাথে কিছু ছোটখাট গিফট দিন। এটা খুব ভালো একটা কৌশল বিক্রির জন্য।
ধরুন, আপনি চিংড়ি নিয়ে কাজ করেন। অর্ডার আসলো এক কেজি চিংড়ির। এখন যখন আপনি ডেলিভারি করবেন, তখন চিংড়ির সাথে গিফট হিসেবে কাস্টমার কে কিছু উপহার দিতে পারেন।
যে কোন কিছু হতে পারে। ছোট একটা বোতলে ১০০ গ্রাম মধু দিলেন। কাস্টমার কিন্তু খুব খুশি হবে আপনার উপহার টা পেয়ে। আমি বলছি, এভাবে আপনি কাজ করলে কাস্টমার আপনাকে ছাড়তে চাইবেনা।
🍁প্রোডাক্ট এর কিছু বিশেষ দিক কাস্টমারকে জানানো , যা তারা জানে না। ধরুন, আপনি মোবাইল বিক্রি করছেন। এখন সেই মডেল এর এমন একটা বিশেষ দিক তুলে ধরতে হবে, যেটা অন্য মোবাইলে নেই। সেটা কাস্টমার কে জানাতে হবে। এই পদ্ধিতি খুব ভালো ভাবে কাজে দেয়।
🍁 আপনার ভালো পন্য টি সম্পর্কে বেশি করে প্রচার করা বা মার্কেটিং করা। এটা খুব জরুরী। আপনি অনেক ভালো পন্য নিয়ে কাজ করছেন, কিন্তু আপনার কাস্টমার জানেন না, তাহলে সেই পন্য বেশি বিক্রি হবে না, যত ভালো পন্য-ই হোক। সেই জন্য কাস্টমার দের কে বার বার জানাতে হবে ভালো পন্য টি সম্পর্কে। আর ভালো পন্য তারা লুফে নিতে চাইবে।
🍁 খুব ভালো কাস্টমার সার্ভিস দেয়া
কাস্টমার এর সাথে ভালো সম্পর্ক করতে হবে। আপনি শুধু সেলস এর জন্য তার সাথে মিশবেন, এমন যেন না হয়। একটা সম্পর্ক করতে চেষ্টা করুন। তাহলে একটা সময় সেল নিয়ে আপনাকে ভাবতে হবে না। বিক্রি বাড়বে। সেই কাস্টমার রেগুলার আপনার থেকে কিনবে।

Leave a Comment

error: Content is protected !!